বিশ্বাস, অবিশ্বাসএবং জীবন – মোঃ কামরুজ্জামান বাবু

0
46

মোঃ কামরুজ্জামান বাবু )

(ক) বিশ্বাসঃ

শব্দটার বহুল ব্যবধি আমাদের ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর জীবনেতিবৃত্তে। আমাদের মানবিক এবং সাধারণ একটা বিষয় – যা সবার সাথেই মিলে যায় কোন না কোনো একভাবে। হয়তো কখনওই সামাজিকীকরণ ব্যবস্থা টিকে থাকা সম্ভব নয় -বিশ্বাস ছাড়া। কিভাবে যে বারংবার ঠকে ঠকে কিংবা জিতে জিতে অথবা সর্বহারা হয়ে, সর্বস্ব বিকিয়ে শব্দবহ এই শব্দ স্পন্দিত হয়েই যাচ্ছে আদ্দিকালের স্বরধর্মী স্বর্ণাভ সূতিকা।

 

খ) অবিশ্বাসঃ

আমার স্বল্পায়তনের এই জীবনের দৌড়ে চেনা এই গ্রহের হাজারো চেনা কোন মানুষ দেখিনি – যারা এই বাক্য অথবা অনুরূপ বাক্যবাণ ছুড়েনি কিংবা বলতে শুনিনি যে – ” আমাকে বিশ্বাস করে দেখ, কখনো ঠকবে না। আমি বাবা এক কথার মানুষ। অবিশ্বাসী কারবারি আমার দ্বারা হয় না। আমি বাবা যা বলি – সরাসরি বলে ফেলি। এই আমার সমস্যা। ” হায়রে কপাল!!! এদের কিংবা আমাদের এই কথার চাইতে বড় অবিশ্বাস্য আর কী – ই বা হতে পারে? ( অসাধারণত্বের অধীন মহীয়ান মানব ছাড়া)।

 

এবং গ) জীবনঃ

এই ক এবং খ এর সেতুবন্ধনেই আমাদের জীবনের সারগর্ভ ওতপ্রোতভাবে সমানুপাতিক আর এটাই আমার দেখা ক্ষুদ্রকায় জীবন। আমার চিন্তাই যেখানে এই ক এবং খ – তো চন্দ্রবিন্দু পর্যন্ত পথ মাড়ানো কী – ই বা প্রয়োজন আর ওইটুকুন পথ আমার কাছে এক মহাকাল, অসীম এক পথ। সব পথিকের কি আর ওইরকমের পদগত ক্ষমতাবল থাকে!